ঢাকা থেকে চট্টগ্রামে মৃত্যু বেশি

প্রকাশিত: ৭:২৯ অপরাহ্ণ, জুন ২০, ২০২০

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরো ৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে এক হাজার ৪২৫ জনের মৃত্যু হলো। এ ছাড়া দেশে নতুন করে আরো তিন হাজার ২৪০ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট এক লাখ আট হাজার ৭৭৫ জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগে ১৩ জন ও ঢাকায় ১০ জন মৃত্যুবরণ করেছেন।

আজ শনিবার স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত নিয়মিত বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান। তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৩৭ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ২৯ জন, নারী আটজন।

এ ছাড়া বয়সের বিশ্লেষণে দেখা গেছে, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে সাতজন ও ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ছয়জন ও ১০০ বছরের বেশি একজন মৃত্যুবরণ করেছেন।

নাসিমা সুলতানা বলেন, মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ১০ জন, চট্টগ্রাম বিভাগে ১৩ জন, বরিশাল বিভাগে দুজন, সিলেট বিভাগে একজন, খুলনা বিভাগে দুইজন, ময়মনসিংহ বিভাগে চারজন, রাজশাহী বিভাগে পাঁচজন ও রংপুর বিভাগে একজন।

গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মধ্যে হাসপাতালে ২৭ জন, বাড়িতে ১০ মৃত্যুবরণ করেছেন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় ১৪‌ হাজার ৩১ জনের পরীক্ষা করা হয়েছে। এর মধ্য থেকে তিন হাজার ২৪০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। যা পরীক্ষার ২৩ দশমিক ০৯ শতাংশ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭৭৯ জনের নমুনা সংগ্রহ হয়েছে।

গত ২৪ ঘণ্টায় এক হাজার ৪৮ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। এ নিয়ে করোনায় আক্রান্ত মোট ৪৩ হাজার ৯৯৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেলেন। শনাক্তের বিবেচনায় সুস্থতার হার ৪০ দশমিক ৪৪ শতাংশ।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এর পরে গত ১৪ এপ্রিল ৩৮তম দিনে করোনা রোগীর সংখ্যা এক হাজারে দাঁড়ায়। বর্তমানে আজ দেশে ১০৫ তম দিনে এক লাখ আট হাজার ৭৭৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।