মুন্ডাদের উপর সন্ত্রাসী হামলায় জড়িতদের গ্রেফতারের দাবিতে শ্যামনগরে মানববন্ধন

প্রকাশিত: ৭:০২ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২২

এম কামরুজ্জামান, শ্যামনগর সাতক্ষীরা প্রতিনিধিঃ

সাতক্ষীরা’র শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নের ধুমঘাট অণ্ডাখালী গ্রামের আদিবাসী মুন্ডা পল্লীতে সন্ত্রাসী হামলায় জড়িতদের গ্রেফতারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
সোমবার ২২ আগস্ট শ্যামনগর উপজেলা প্রেসক্লাবের সামনে মুন্ডা সম্প্রদায়ের স্বার্থ সংরক্ষণ ও আন্দোলন সংগ্রাম কমিটি আয়োজিত এই মানববন্ধন কর্মসূচিতে সামসের সভাপতি গোপাল মুন্ডার সভাপতিত্বে ও জেলা নাগরিক কমিটির সদস্য ফারুক হোসেনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি, জেলা নাগরিক কমিটির সদস্য সচিব ও এমএসএফ’র সভাপতি আবুল কালাম আজাদ, সাংবাদিক কল্যাণ ব্যানার্জি ও মমতাজ আহমেদ বাপী, বীর মুক্তিযোদ্ধা সুভাষ ঘোষ, বাংলাদেশ তৃণমূল ক্ষুদ্র নৃগোষ্ঠী ফেডারেশনের সভাপতি শিপন শীল, স্বদেশের নির্বাহী পরিচলাক মাধব দত্ত, হেডের পরিচালক লুই রানা গাইন, শ্যামনগর প্রেসক্লাবের সভাপতি আকবর কবির, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক প্রভাষক ইদ্রিস আলী, এএলআরডির সহকারী পরিচালক রওশন জাহান মনি, লিডার্সের মোহন কুমার মন্ডল, সাংবাদিক রঘুনাথ খাঁ, বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম, আলী আশরাফ, সিডিও’র পরিচালক আল ইমরান, সুন্দরবন ফাউন্ডেশনের পরিচালক আফজাল হোসেন, সামসের কৃষ্ণপদ মুন্ডা, নিলিমা মুন্ডা, হিন্দু পরিষদ শ্যামনগর উপজেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক সুজন কুমার দাশ প্রমুখ।
বক্তরা বলেন, জমিদাররা মুন্ডাদের রাঁচি থেকে এনেছিলেন সুন্দরবন কেটে বসতি গড়ার জন্য। তারা বাঘ কুমিরের মুখে জীবন দিয়ে এখানে বসতি গড়েছেন। তারাই আজ নিজেদের জায়গা হারাচ্ছে। প্রজাস্বত্ব আইন অনুযায়ী মুন্ডা সম্প্রদায়ের জমি হস্তান্তর যোগ্য নয়। কিন্তু প্রভাবশালীরা মুন্ডাদের পদবী পরিবর্তন করে কৌশলে তাদের জমি হাতিয়ে নিচ্ছে। মানববন্ধন থেকে হামলাকারীদের গ্রেফতারের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেওয়া হয়।
একই সাথে আন্দোলনকে বেগবান করতে অধ্যক্ষ আশেক ই এলাহীকে আহবায়ক ও দিপঙ্কর মণ্ডলকে সদস্য সচিব করে মুন্ডা সম্প্রদায় স্বার্থ সংরক্ষণ ও আন্দোলন সংগ্রাম কমিটি ঘোষণা দেওয়া হয়।
মানববন্ধন কর্মসূচিতে জেলা নাগরিক কমিটি, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা কমিটি, উত্তরণ, ডিস্ট্রিক হিউম্যান রাইসটস ডিফেন্ডার নেটওয়ার্ক, লিডার্স, স্বদেশ, সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা সামস, কেন্দ্রীয় ভূমি কমিটি, বাংলাদেশ দলিত পরিষদ, সুন্দরবন ফাউন্ডেশন, আদিবাসী বিষয়ক জাতীয় কোয়ালিশন,বাংলাদেশ হিন্দু পরিষদ শ্যামনগর শাখা, প্রভাসহ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।